পথ শিশুর কথন
- হাবিব রাশেদ ০১-০৫-২০২৪

________________________

অন্য শিশুদের মত আমার বেড়ে উঠা নয়।
অনাদর, অবহেলায় আমার সূচনা হয়।
তাদের মত আমার খাবার থাকে না তো তৈরী।
খুঁজি খাবারের সন্ধান হোক না আবহাওয়া বৈরী।
তারা তো জীবন গড়তে ছুটে পড়াশুনার পিছু।
আমারও ইচ্ছে হয়, কিন্তু আমি তো পথ শিশু।
তাদের চলাচল, কিংবা আচরন, পরিবেশ উন্নত।
আমি স্বপ্ন আঁকি মিছে বালুচরের বুকে অবিরত।
তারা তো থাকে দালান, কিংবা ছাউনি ঘেরা ঘরে।
ছাউনি ভেবে ঐ আকাশ থাকি ফুটপাতের ধারে।
তারা তো ঘুরে ফিরে, পোষাক পরে নিত্য নতুন।
পুরানো পোষাকে দুঃখ ভুলি, নেই যে কোন ফাগুন।
তাদের হয় না করতে কাজ, নেই যে কোন চিন্তা।
পেটের ক্ষুধায় রোদ বাদলেও কর্মে কাটে দিনটা।
আমরা চাই না তো তাদের মত শত সুখের চাবি।
শুধু এই শিশুদের একটু সহযোগীতার দাবি।
আমরা পথ শিশু বলে, নেই কি কোন দাম।
স্বপ্ন জয়ে করতে চাই যে সবার মত নাম।
আমরাও হতে পারি আগামীর ভবিষ্যৎ।
মোদের স্বপ্ন পূরনে একটু করে দাও পথ।
_________________________

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।